রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

বাংলাকে ভালোবাসি

মৃত্যুর পর কেহ সুধায়- কোথা যেতে চাস তুই ওরে?
বলবো আমি বাংলায় যাব আর কোথাও নারে।

যারি ফুল ফলে বড় হয়েছি পড়েছি যার প্রেমে,

তাঁরি সাথে বিশ্বাসঘাতকতা করি আজ কেমনে।

মুসলিম হিন্দু বৌদ্ধ খ্রিস্টান সকলি মোর ভাই,

এক হাড়িতে রাধি মোরা এক থালাতে খাই।

সম্প্রতির মিলন বাঁধনে এক সাথে থাকি মোরা,

হাতে হাত ধরে পথ চলি ভাঙে না মোদের জোঁড়া। চর্যাপদের কঠিন বাক্যে আমার ইতিহাস রয়, হাজারো দ্বন্দ্বেও এক থেকেছি হয়নি মোদের ক্ষয়।

আউল বাউল লালনের দেশে সুফি কীর্ত্তন হয়, মিলে মিশে মোরা উৎসব করি নাহি কোন ভয়। জঙ্গীবাদ সন্ত্রাসীদের করেছি আমরা দমন, তবুও মোরা এক থেকেছি ভুলে সব নিপিড়ন। 

রাজা জমিদার অনেক দেখেছি পেছনে অনেক ইতিহাস,

ওগুলো আজ বলি তবে হবেনা শেষ কবিতার পাঠ। আমি বাঙালী আমার পরিচয় আমি বাংলায় কথা বলি,

ভাষার জন্য জীবন দিয়েছি করিনায় কার্প্যনতা,

কখনো আমি মানিনাই কভু কারো পরাধীনতা।  রক্ত দিয়ে কিনেছি আমি প্রিয় স্বদেশ ভুমি,

চরন তলে সবুজ লতা এটাই দিয়েছো প্রভু তুমি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন